THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA

THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA INDIA AGAINST ITS OWN INDIGENOUS PEOPLES

PalahBiswas On Unique Identity No1.mpg

Saturday, July 27, 2013

নিরাপদ নয় তিলোত্তমা

নিরাপদ নয় তিলোত্তমা

নিরাপদ নয় তিলোত্তমা
অমর্ত্য মুখোপাধ্যায়

অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তি হয়ে উঠতে পারতেন কলকাতা পুলিশের হেল্পলাইনপরিষেবা-প্রচারের অন্যতম মুখ৷ ঘটনা, দুর্ঘটনা, অপরাধ ঘটতে দেখে সাধারণ মানুষকে এগিয়ে আসতে বলা কলকাতা পুলিশের কাছে সচেতন নাগরিকের মডেল হয়ে উঠতে পারতেন তিনি৷ কিন্ত্ত বৃহস্পতিবার চলন্ত বাসে ২৪ বছরের সহযাত্রী-শিক্ষিকাকে বিকৃত যৌন হেনস্থার শিকার হতে দেখে যে ব্যক্তি লালবাজার কন্ট্রোল রুমে কল করেছিলেন, তাঁর পরিচয় প্রকাশ করেনি পুলিশ৷ এ দিকে, এসএফআই ছাত্র সুদীপ্ত গুপ্তর মৃত্যুর পর ভাবমূর্তি পুনরুদ্ধারে ব্যস্ত লালবাজারের ওয়েবসাইটে আপলোডেড হয়েছিল মৃত তরুণের ময়না তদন্তের রিপোর্টের একাংশ৷ অথচ সাধারণ নাগরিককেই যে আরও সচেতন হিসেবে দেখতে চাইছে লালবাজার, তা কার্যত স্পষ্ট দু'টি হেল্পলাইন নিয়ে তাদের সাম্প্রতিকতম ভাবনায়৷ হেল্পলাইন দু'টির পরিষেবা উন্নততর করার যে ভাবনা ইতিমধ্যে পুলিশ নিয়েছে, তার গভীরে রয়েছে আম-আদমিকে সচেতন হতে বলার বার্তাই৷ ধর্ষণ, শ্লীলতাহানি ও বাইকবাহিনীর তাণ্ডবের অভিযোগ ক্রমাগত বেড়ে চলার পরিপ্রেক্ষিতেই এই ভাবনা বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে৷

●●● কোন হেল্পলাইন নিয়ে কী ভাবনা লালবাজারের? বিপদগ্রস্ত মহিলাদের জন্য দু'টি হেল্পলাইন পরিষেবা রয়েছে কলকাতা পুলিশের: ১০৯১ (উইমেন ইন ডিসট্রেস) ও ৮০১৭১০০১০০ (আসক্)৷ প্রথমটি টোল ফ্রি, দ্বিতীয়টি টোল ফ্রি নয়৷ এই দু'টি হেল্পলাইন পরিষেবা উন্নততর করার ব্যাপারে ইতিমধ্যেই তিনটি বিপিও-র সঙ্গে কথা বলেছেন লালবাজারের কর্তারা৷ ওই দু'টি হেল্পলাইনই চালান লালবাজারের পুলিশকর্মীরা৷ বিপদগ্রস্ত মহিলার কল পাওয়ার পর তাঁর সঙ্গে কী ভাবে কথা বলা উচিত, তা থেকে শুরু করে পরিষেবা দু'টিকে প্রযুক্তিগতভাবে আরও উন্নত করে তোলার ভাবনা থেকেই ওই তিনটি বিপিও-র সঙ্গে যোগাযোগ করা হয় লালবাজারের তরফে৷ নাগরিক সচেতনতা ও পেশাদারদের সাহায্যের জোরেই যে আরও তত্পর ও সক্রিয় হতে চাইছে বলেই এই উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ৷ রাজডাঙা মেন রোডের একটি বিপিও-র চেয়ারম্যান তথা সিইও অভিষেক দে শুক্রবার বলেন, 'বৃহস্পতিবার আমার সঙ্গে যোগাযোগ করেন একজন অতিরিক্ত কমিশনার৷ তাঁর সঙ্গে প্রাথমিক স্তরে যে কথাবার্তা হয়েছে, তাতে ১০৯১ ও ৮০১৭১০০১০০-এর পরিষেবা উন্নততর করার ব্যাপারে বলা হয়েছে আমাদের৷ আপাতত তিনটি ধাপে ওই পরিষেবা দু'টিকে আরও উন্নত করার প্রস্তাব দিয়েছি৷' মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র হেল্পলাইন নম্বর ৯১১ -এর সঙ্গে তুলনা করলে প্রযুক্তি ও প্রশিক্ষণের দিক থেকে 'উইমেন ইন ডিসট্রেস' ও 'আসক্' পরিষবা যে অনেক পিছিয়ে, সে কথা বলেছেন অনেক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞই৷ কিন্ত্ত তথ্যপ্রযুক্তি সংস্থার সাহায্যে ধীরে-ধীরে যে কলকাতা পুলিশের ওই হেল্পলাইন দু'টির পরিষেবা সামগ্রিকভাবে উন্নত করা সম্ভব বলে বিশ্বাস অভিষেকের৷ পরীক্ষামূলক ভাবে ওই দু'টি হেল্পলাইন ব্যবহারের উদ্দেশ্যে এ দিন অভিষেক কন্ট্রোল রুম-এ গিয়েছেন বলে খবর৷

●●● কতটা উন্নত মার্কিনমুলুকের ৯১১ পরিষেবা? সম্প্রতি টেক্সাসের অস্টিন থেকে কলকাতায় ফিরেছেন একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থায় ম্যানেজার তথা আইআইএম (কলকাতা)-র বিপণন বিভাগের প্রাক্তন ছাত্র দেবজ্যোতি বিশ্বাস৷ অস্টিনে থাকাকালীন চলতি বছরের এক অভিজ্ঞতার কথা বলছিলেন তিনি৷ 'এক রবিবার সকালে ঘুম ভেঙেছিল তীব্র চিত্কার শুনে৷ উল্টো দিকের বহুতলের দোতলার বারান্দায় সারা গায়ে ব্লেডের ক্ষত নিয়ে একজন চিত্কার করছেন৷ ৯১১ ডায়াল করার দু'মিনিটের মধ্যেই ওই ব্যক্তিকে নিতে এল অ্যাম্বুল্যান্স', বলছিলেন দেবজ্যোতি৷ তবে শুধু প্রযুক্তিগত পরিষেবা উন্নত করাই নয়, মহিলাদের নির্যাতনরোধে রাজপথেও নজরদারি বাড়াচ্ছে লালবাজার৷ এ দিন রাতেই সাউথ, ইএসডি ও এসইডি ডিভিশনে বিশেষ অভিযান শুরু হয়ে গিয়েছে৷ স্থানীয় থানার তরফে বিভিন্ন গুরুত্বপূর্ণ সংযোগস্থলে ভিডিও রেকর্ডিং-এর সঙ্গে সঙ্গে শুরু হয়েছে অতিরিক্ত রেকর্ডিং৷ ২০০ অতিরিক্ত মহিলা-পুরুষ কনস্টেবলের সঙ্গে সঙ্গে ছদ্মবেশী মহিলা পুলিশ মোতায়েন করারও সিদ্ধান্ত নিয়েছে লালবাজার৷ বাইকবাহিনীরোধের প্রসঙ্গে এ দিন ডিসি (ট্র্যাফিক ) দিলীপকুমার আদক বলেন, '২৩ ও ২৪ জুলাইয়ের রাত-অভিযানে ১৫৯ ও ১৫০ জন বাইক আরোহী-চালকের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে৷ বৃহস্পতিবার বাজেয়ান্ত হয়েছে একটি বাইক৷'

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...