THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA

THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA INDIA AGAINST ITS OWN INDIGENOUS PEOPLES

PalahBiswas On Unique Identity No1.mpg

Thursday, April 16, 2015

তসলিমার ফেসবুক পেজ বন্ধ

তসলিমার ফেসবুক পেজ বন্ধ

Controversial Bangladeshi writer Taslima Nasreen's Facebook account was disabled after her posts were reported by Islamic fundamentalists, the author said.

বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ (ডিজ্যাবল) করে দেওয়া হয়েছে। গত মঙ্গলবার সকাল থেকে তাঁর অ্যাকাউন্ট আর দেখা যাচ্ছে না। বহু ইসলামপন্থী ফেসবুক ব্যবহারকারী অনলাইনে সামাজিক যোগাযোগের এ মাধ্যমে তসলিমার স্ট্যাটাস নিয়ে 'অভিযোগ' করার পর ফেসবুক কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিল।
ফেসবুকে তসলিমার নামে বহু ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। তিনি নিজে 'নাসরিন তসলিমা' নামের অ্যাকাউন্ট ব্যবহার করতেন। জার্মানির নোবেল বিজয়ী সাহিত্যিক গুন্টার গ্রাসের মৃত্যুর পর এ নিয়ে একটি স্ট্যাটাস পোস্ট করতে গিয়ে গত মঙ্গলবার তসলিমা দেখেন তাঁর অ্যাকাউন্টটি বন্ধ হয়ে গেছে।
এরপর ক্ষুব্ধ তসলিমা এক টুইট বার্তায় বলেন, 'মূর্খ ইসলামপন্থীরা যখনই আমার ফেসবুক পোস্টের ব্যাপারে অভিযোগ করে বেকুব ফেসবুক কর্তৃপক্ষ আমার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।' তসলিমা দৈনিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, 'ফেসবুকের সামাজিক যোগাযোগ ওয়েবসাইটের কাছ থেকে আমি এ ধরনের আচরণ কখনোই আশা করিনি। এর আগেও কয়েকবার তারা এই কাজটি করেছে। তবে প্রতিবারই আমি নানাভাবে অ্যাকাউন্ট উদ্ধার করতে পেরেছি।' তিনি আরো বলেন, 'আমি ফেসবুক কর্তৃর্পক্ষের সঙ্গে কথা বলেছি। আমি তাদের বলেছি, যারা আমার বিরুদ্ধে অভিযোগ করেছে, তারা মুক্তচিন্তায় বিশ্বাস করে না। তারা মত প্রকাশের স্বাধীনতায় বাধা দিতে চায়। তবে বার বার অনুরোধ করার পরও ফেসবুক কর্তৃপক্ষ আমার অ্যাকাউন্টটি চালু করেনি।'
ফেসবুকে তসলিমা নাসরিনের লক্ষাধিক অনুসারী রয়েছে। অ্যাকাউন্ট ডিজ্যাবল হওয়ার ফলে তাদের সঙ্গে তসলিমার আর যোগাযোগ রইল না। তসলিমা বলেন, 'সম্প্রতি আমার ওয়ালে যে পোস্টগুলো দেওয়া হয়েছে, তার আর কোনো অনুলিপি রাখা হয়নি।'
লেখিকা বলেন, 'বহু অনুসারী আমাকে নতুন আইডি দিয়ে নতুন অ্যাকাউন্ট খোলার কথা বলেছিল। আমার সাতটি ই-মেইল ঠিকানা রয়েছে। ফেসবুক এর কোনোটিকেই গ্রহণ করছে না। নতুন অ্যাকাউন্ট খোলার মনোবল আমার আর নেই।' তিনি প্রশ্ন করেন, 'ফেসবুকটি আইএস-এর (ইসলামিক স্টেট) মতো ইসলামপন্থী মৌলবাদী সংগঠনের দখলে গেল? তারা (মৌলবাদী) ঠিক করবে ফেসবুকে কে থাকবে আর কে থাকবে না?'
তিনি বলেন, 'ফেসবুক নিয়ে আমার ধৈর্য পুরোপুরি ফুরিয়ে গেছে। আমার বহু লেখা নষ্ট হয়ে গেছে।
উৎসাহ হারিয়ে ফেলেছি আমি।' সূত্র : ইন্ডিয়া টিভি।
- See more at: http://www.kalerkantho.com/print-edition/news/2015/04/16/210826#sthash.Cyd97Qux.dpuf

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...